Header Ads Widget

"জাতিসংঘ শান্তিরক্ষা মিশনঃ পৃথিবীর দেশে দেশে সামরিক অভিযানে বাংলাদেশ সশস্ত্র বাহিনী"

"জাতিসংঘ শান্তিরক্ষা মিশনঃ পৃথিবীর দেশে দেশে সামরিক অভিযানে বাংলাদেশ সশস্ত্র বাহিনী" 
-এইচ.জেড. তালুকদার। 


কে কাকে প্রতিহত/দমন করছে? বাংলাদেশ সশস্ত্র বাহিনী কি সচেতন ভাবে বিভিন্ন দেশে এইসব মিলিটারি অপারেশন পরিচালনা করছে, যে তারা পরিস্কার ভাবে জানে যে তারা কি করছে, নাকি বিদেশ/জাতিসংঘ মিশন আর অধিক অর্থ লাভের আশায় করছে। জাতিসংঘ যদিও পৃথিবীর সবচেয়ে বড় সংস্থা, আন্তর্জাতিক সরকারও বলা হয়, ইউএন এর অজস্র শাখা প্রশাখা আর শেকড়ও অনেক গভীরে বিস্তৃত কিন্তু তবুও আমি বলবো লীগ অভ ন্যাশনস্ এর মতো ইউনাইটেড ন্যাশনস্ও যেকোন মুহুর্তে অকার্যকর বা বিলুপ্ত হয়ে গেলে জাতিসংঘের কোন ভুমিকারও বিশেষ কোন বিষয় থাকবে না ভবিষ্যতে। 
 
তবে বাংলাদেশ ও জাতিসত্বা এমন দীর্ঘ সশস্ত্র সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মধ্যদিয়েই প্রতিষ্ঠিত হয়েছে আর তখন পাকিস্তান সামরিক বাহিনীকে এদেশে আনা হয়েছিল পেশাগত ও আর্থিক লাভ এবং সাম্প্রদায়িক ও বিভিন্ন কারন, প্রয়োজন ও চেতনায় উজ্জীবিত করে। আমি এই কথা বলছি কারন আমার বিবেচনায় বিশেষ কিছু মানদন্ডে ভিনদেশের এইসব সামরিক অভিযানে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অংশগ্রহণ করায় এমন অনেক প্রশ্ন এবং আপত্তি রয়েছে। 
 
তবে আবার অনেকের অনেক বিবেচনা ও মানদন্ডে সঠিকও হতে পারে। বাংলাদেশ ইতিহাস ও অবস্থানগতভাবে মানুষ ও মানবতার এইসকল স্বাধীনতা আন্দোলন ও মুক্তির সংগ্রাম এবং সশস্ত্র বিপ্লব সমর্থন করে। তবে যুদ্ধ কিংবা যুদ্ধকালীন সময়ে কোন দেশ বা জোটের পক্ষে এইসব সামরিক অভিযান হয়ে থাকলে সে ভিন্ন কথা। মিলিটারি ফিলোসফি মতে তেমনটা হয়। তাতে বাংলাদেশের অবস্থান সঠিক আছে।

এখানে একটি ছবি (©Defres360.com) শেয়ার করলাম কিন্তু বাংলাদেশের বিদেশের মাটিতে বিভিন্ন দেশে সামরিক অভিযানের হাজার হাজার ছবি ও ভিডিও রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ